ডাইমেনশন
ডাইমেনশন: — আহসানুল ইরফান
[] কখন, কেন, কীভাবে, কোথায়, কোন ক্ষেত্রে, কোন দিক থেকে, কতোটা...
> কেউ ধরুন বললো, "আমাদের সম্পর্ক থাকবে তসবির সাথে, নামাজের সাথে, মসজিদের সাথে... জন্মদিন পালন করার সাথে নয়, গায়ে হলুদের সাথে নয়..."
> আবার কেউ বললো, "না, আনন্দেরও প্রয়োজন আছে। অনেক আলেম-ওলামা জন্মদিন পালন করা হারাম মনে করেন না। কেউ যদি কিছু সময়ের জন্য আনন্দ হিসেবে জন্মদিন পালন করে, আর গায়ে হলুদে যদি হারাম কিছু না থাকে, তাহলে পালন করা যাবে।"
তাহলে কে সঠিক? দুজনই সঠিক। কিন্তু দুজন ভিন্ন দুই বিষয় বোঝাচ্ছেন।
> কেউ যদি বলে, ধর্মের ফলে মানুষের ভেতর সংঘাত তৈরি হয়, মানুষের মধ্যে বিদ্বেষ তৈরি হয়— তাই ধর্ম পালনের প্রয়োজন নেই।
> আর কেউ যদি বলে, ধর্ম পালনের ফলে মানুষের ভেতর মিল তৈরি হয়, মানুষ সৎ আচরণ করে— তাই ধর্ম পালনের প্রয়োজন আছে।
তাহলে কে সঠিক? দুজনই দুই ক্ষেত্রে সঠিক।
[] কখন, কেন, কীভাবে, কোথায়, কোন ক্ষেত্রে, কোন দিক থেকে, কতোটা...
<?> যার কাছে যেটা সঠিক মনে হয়, সে যদি সেটা না করে, তাহলে কি পাপ? নাকি যার কাছে যেটা সঠিক মনে হয়, সেটা প্রকৃতপক্ষে সঠিক না হলেও তা করা পাপ?
> আমি যদি মনে করি গাছ নেই— তাহলে কি গাছ নেই? আর আমি যদি মনে করি গাছ আছে— তাহলেই কি গাছ আছে?
= আমি যদি মনে করি গাছ নেই, তাহলে গাছটি আমার মনের ভেতর নেই।
= আর আমি যদি বলি গাছ ওখানে আছে, তাহলে গাছ সেই জায়গাতে আছে।
= কেউ যদি "মনে করে" তার পাপ হয়নি, তাহলে তার মনের ভেতর এটা যে তার পাপ হয়নি।
= আর কেউ যদি বলে, "না, আমি ওই ভুল করেছি।" তাহলে তার ওই ভুল ঐ সময়েই হয়েছে।
<?> কেউ যদি মনে করে তার জাহান্নামে থাকা উচিত— তাহলে কি তার জাহান্নামে থাকা উচিত?
আর কেউ যদি মনে করে তার জাহান্নামে থাকা উচিত নয়— তাহলে কি তার জাহান্নামে থাকা উচিত নয়?
= যে মনে করে তার জাহান্নামে থাকা উচিত, তার মনের ভেতর এটা যে তার জাহান্নামে থাকা উচিত। আর যে মনে করে তার জাহান্নামে থাকা উচিত নয়, তার মনের ভেতর এটা যে তার জাহান্নামে থাকা উচিত নয়।
<?> তাহলে মনের সাথে জগতের কর্মের মিল রেখে কি জাহান্নামে থাকা উচিত, নাকি উচিত নয়?
= ধরুন, এখানে জাহান্নাম। যে মনে করে তার জাহান্নামে থাকা উচিত— সে ঝাঁপ দেবে। কিন্তু যদি সেই সময়ে আল্লাহ মনে করেন, "না, তার জাহান্নামে থাকা উচিত নয়"— তাহলে আল্লাহ তাকে রক্ষা করবেন। যদি তার ১ সেকেন্ড পর ঐ ব্যক্তি মনে করে, "না, আমার জাহান্নামেই থাকা উচিত"— তাহলে সে আবারো ঝাঁপ দেবে। কিন্তু যদি সে মনে করে, "না, আল্লাহ যেহেতু রক্ষা করছেন, তাহলে ঝাঁপ দেয়া উচিত নয়"— তাহলে সে আর ঝাঁপ দেবে না।
[] ধরুন, আমি এক বৃদ্ধ মহিলাকে বললাম, "আপনি জান্নাতে যেতে পারবেন না, কারণ বৃদ্ধ মানুষ জান্নাতে যাবে না"। তারপর তিনি বললেন, "কেন?"
আমি বললাম, "কারণ জান্নাতে সবাই যুবক-যুবতী হবে।"
সে সময় একজন আমাকে বলল, "জান্নাত-জাহান্নাম নিয়ে মজা করা উচিত নয়।"
কিন্তু উপরের এই ধরনের মজা মুহাম্মদ (সা.) নিজেই এক বৃদ্ধ মহিলাকে নিয়ে করেছিলেন, উপহাস হিসেবে নয়।
যে মনে করে জান্নাত-জাহান্নাম নিয়ে মজা করা উচিত নয়, তার দৃষ্টিভঙ্গি হলো— এ ধরনের মজা করা পাপের মতো।
<?> জান্নাত-জাহান্নাম নিয়ে মজা করা কি পাপের মতো? হ্যাঁ, কিছুটা। তাই তার দৃষ্টিভঙ্গি হলো— সে এই "কিছুটা" বিষয়টিকে দেখে।
আবার, যে মনে করে না, এ বিষয়ে মজা করা যেতেই পারে, তার দৃষ্টিভঙ্গি হলো— আমরা যেমন আনন্দ করার জন্য অনেক বিষয়ে মজা করি, এটাও তেমনই আনন্দের জন্য মজা করার মতো।
এভাবে, সবাই তার নিজস্ব দৃষ্টিভঙ্গিতে সঠিক।
> কখন, কেন, কীভাবে, কোথায়, কোন ক্ষেত্রে, কোন দিক থেকে, কতোটা…
[] ধরুন একজন খুব চিন্তাভাবনা করে, আমি তাকে বললাম, "তুমি হলো বিজ্ঞানী।" মানুষ সে কথা শুনে চিন্তা করা শুরু করলো, "সে কি আসল বিজ্ঞানী, নাকি তাকে মজা করে বিজ্ঞানী বলা হচ্ছে (মজা-বিজ্ঞানী), নাকি সে চিন্তাভাবনা করে বলে তাকে বিজ্ঞানী বলা হচ্ছে (ছোটো-বিজ্ঞানী)। কিন্তু আমি যদি বলি, "রাত হলো দিন", সবাই কি চিন্তা করবে যে "রাত একটি কাল, দিন একটি কাল, এভাবে রাতের সাথে দিনের মিল আছে কারণ তারা উভয়ই হলো কাল, সুতরাং রাত হলো দিন ←এই চিন্তা কি কেউ করবে?
Comments
Post a Comment